পিয়াজের দাম বেড়েছে সবজির দাম কমেছে

হাওর বার্তা ডেস্কঃ রাজধানীর বাজারগুলোতে সবজির দাম কিছুটা কমেছে। কয়েক মাস ধরে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কিছু সবজি এখন ৪০-৫০ টাকায় পাওয়া যাচ্ছে। তবে গত সপ্তাহ থেকে ক্রমাগতহারে বেড়েছে পিয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে ৬ থেকে ৭ টাকা বৃদ্ধির পর পিয়াজের দাম এখন দ্বিগুণ হয়েছে। ৩০ টাকার পিয়াজ এখন বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। এর পাশাপাশি কিছুটা দাম বেড়েছে মুরগির।

গত সপ্তাহের তুলনায় ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।
বিক্রেতারা জানান, কাঁচামরিচ, পটল, ঝিঙা, করলা, ঢেঁড়স, ধুন্দল, বেগুনসহ প্রায় সবক’টি সবজির দাম আগের সপ্তাহের তুলনায় কমেছে। তবে দুই দিন ধরে যেভাবে বৃষ্টি হচ্ছে, এ ধারা অব্যাহত থাকলে আবার সবজির দাম বাড়তে পারে। তারা বলছেন, বাজারে সবজির সরবরাহ কিছুটা বেড়েছে। কিছু কিছু শীতকালীন সবজি বাজারে এসেছে। তবে পুরোপুরি সব সবজি এখনও বাজারে আসেনি। শীতের সবজির সরবরাহ বাড়লে দাম অনেকটাই কমে যাবে। এদিকে বেশির ভাগ সবজির দাম কমলেও বৃদ্ধির তালিকায় নতুন করে স্থান করে নিয়েছে ব্রয়লার মুরগি, পিয়াজ, শিম ও টমেটো।
বাজারে সাদা ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি দরে। আগের সপ্তাহে যা ছিল ১২৫ থেকে ১৩০ টাকা। অর্থাৎ ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। আর লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা থেকে ১৬৫ টাকা কেজি দরে। আগের সপ্তাহে যা ছিল ১৪০ থেকে ১৫০ টাকা কেজি। সে হিসাবে লাল লেয়ার মুরগির দাম কেজিতে বেড়েছে প্রায় ২০ টাকা।
বাজার ও মানভেদে দেশি পিয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে। যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৫৫ টাকা কেজি। আর আমদানি করা ভারতীয় পিয়াজ কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়।
প্রতি কেজি টমেটা বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৯০ টাকা থেকে ১০০ টাকা। ৮০ টাকা কেজি শিমের দাম বেড়ে হয়েছে ১০০ টাকা থেকে ১১০ টাকা। ব্রয়লার মুরগির সঙ্গে দাম বাড়ার পালে কিছুটা হাওয়া লেগেছে গরুর মাংসেও। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫১০ টাকা থেকে ৫২০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৫০০ টাকা কেজি। তবে আগের মতোই স্থির আছে খাসির মাংসের দাম। প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকায়।
দাম কমার তালিকায় থাকা সবজির মধ্যে প্রতি কেজি পটোল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। আগের সপ্তাহে এ সবজিটির দাম ছিল ৪৫ থেকে ৬০ টাকা। করলার দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়।
ধুন্দল ও ঝিঙা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। আগের সপ্তাহে এ সবজি দুটির দাম ছিল ৫০ থেকে ৬০ টাকা কেজি। বেগুন ও ঢেঁড়স আগের সপ্তাহের মতোই ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আগের সপ্তাহের তুলনায় কাঁচামরিচের দাম কমেছে। বাজারে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে। গত সপ্তাহে প্রতি কেজি মরিচের দাম ছিল ১২০-১৪০ টাকা।
কাওরান বাজারের সবজি বিক্রেতা হাকিম মিয়া বলেন, প্রায় সব সবজির দাম আগের সপ্তাহের তুলনায় কমেছে। বাজারে সবজির সরবরাহ বাড়ায় দাম কমেছে। তবে দুই দিন ধরে যেভাবে বৃষ্টি হচ্ছে, এভাবে চলতে থাকলে দাম না কমে আবার সব সবজির দাম বেড়ে যাবে। আরেক সবজি বিক্রেতা আমিন বলেন, পটোল, ঝিঙা, করলার দাম কিছুটা কমেছে। তবে শিম, টমেটো ও লাউ’র দাম কিছুটা বেড়েছে। গত সপ্তাহে যে শিম ৮০ টাকায় বিক্রি করেছি এখন তা ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ১০০ টাকার টমেটো বিক্রি করছি ১২০ টাকা কেজি দরে। আগের সপ্তাহে ৪০ টাকা দরে বিক্রি করা লাউ বিক্রি করতে হচ্ছে ৬০ টাকা পিস দরে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর